Sunday, July 19, 2020

Patla Samagra 2 - Shaktipada Rajguru | পটলা সমগ্র ২ - শক্তিপদ রাজগুরু

Patla Samagra 2 - Shaktipada Rajguru (pdfbengalibooks.blogspot.com)


BOOK DETAILS

        Book Name : Patla Samagra 2 | পটলা সমগ্র ২
        Author Name : Shaktipada Rajguru | শক্তিপদ রাজগুরু

        Book Category : Bengali Story Books
        Book Language : Bengali
        Book Pages : 242 Pages
        Book Size : 13.6 MB


About Book :
                       সুখে থাকতে ভূতে কিল মারে বলে বাংলায় একটা প্রবাদ আছে। মানে, সং সারে বেশ কিছু মানুষ আছে যারা সুখে সান্তিতে থাকতে চায় না। যেভাবেই হোক কোনো একতা অশান্তিকর ব্যাপারে জড়িয়ে পড়বেই। কথাটা আমাদের বন্ধু পটলা সম্বন্ধে বিশেষভাবে বলা চলে। সে নিজে তো অশান্তিতে জড়াবেই, আর সেই সঙ্গে পঞ্চপাণ্ডব ক্লাবের আমাদ্রের বাকি চারজনকেও জড়াবে ।...

সমী, গোবরা, হোঁৎকা, ফটিক এবং পটলা, এই পাঁচজনকে নিয়ে পঞ্চপাণ্ডব ক্লাব। পটলা এমনই এক ছেলে যার সুখে থাকতে ভূতে কিলোয়। সবসময় কোন না কোন ঝামেলায়, গণ্ডগোলে সে জড়িয়ে পড়বেই। আর সেই সব ঝামেলা- ঝঞ্ঝাটের ব্যাপারের মধ্যে নানা মজাদার কাণ্ডকারখানা। তবে পটলা এণ্ড কোং কোনো ব্যাপারেই পিছু হঠার পাত্র নয়। তারাও ঝাঁপিয়ে পড়ে। ফেলুদা, ঘনাদা, টেনিদা, পিনডিদার মতো পটলাও তো তোমাদের খুব প্রিয় চরিত্র। সেই পটলার নানা কাণ্ডকারখানা নিয়ে বহুদিন ধরেই লিখছেন শক্তিপদ রাজগুরু। পটলার সেই সমস্ত অভিযানগুলোকে দু’মলাটে বন্দি করে তোমাদের জন্য সাজিয়ে দেওয়া হল। সেগুলো পড়ে তোমরা খুব মজা পাবে। আর হ্যাঁ, পটলা যেমন নানা মজাদার কাণ্ডমাণ্ড করে, সে কিন্তু অনেক ভালো কাজও করে। তোমরা যদি এমন কোনো কাজ করতে পারো, দেখো তোমাদের খুব ভালো লাগবে। তোমাদের এই বই যদি ভালো লাগে, আমাদেরও ভালো লাগবে। আর কথা নয়, চলো এবার আমরা সকলে বেরিয়ে পড়ি পটলার সঙ্গে। 

সূচীপত্র-
  1. পটলার বসন্তোৎসব
  2. পটলার ম্যাজিক
  3. দীপক রাগ ও ফটিকচন্দর
  4. পটলার সুমতি
  5. পটলার সঙ্গীত সাধনা
  6. পটলার দেবদর্শন
  7. পটলাকে নিয়ে প্রবলেম
  8. লক্ষ্যভেদ
  9. হোঁৎকার বুদ্ধি
  10. কুষ্মাণ্ড মাহাত্ম্য
  11. পটলার ভবিষ্যৎ
  12. পটলার জলসা
  13. ইটের বদলে পাটকেল
  14. পটলা ও রামছাগল
  15. পিকনিক
  16. পটলার বৃক্ষরোপণ উৎসব
  17. পটলার ভ্রমণ
  18. পটলার ইন্দ্রজাল
  19. পটলার আইডিয়া
  20. পটলার অগ্নিপরীক্ষা
  21. লঙ্কাদহন পালা




লেখক সম্পর্কে: শক্তিপদ রাজগুরু

শক্তিপদ রাজগুরু (১ ফেব্রুয়ারি, ১৯২২ - ১২ জুন ২০১৪) একজন ভারতীয় বাঙালি কথাসাহিত্যিক। তাকে বাংলা জনপ্রিয় ধারার লেখক গণ্য করা হয়। মেঘে ঢাকা তারা তাঁর জনপ্রিয়তম গ্রন্থ। দীর্ঘজীবি এই সাহিত্যিক তিন শতাধিক গ্রন্থের লেখক।

শক্তিপদ রাজগুরুর জন্ম পশ্চিমবঙ্গের বাঁকুড়ার গোপমারি গ্রামে। পিতা মণীন্দ্র নাথ ছিলেন মুর্শিদাবাদের একটি গ্রামের পোস্টমাস্টার। তার স্কুল জীবন কেটেছে মুর্শিদাবাদের পাঁচথুপি টি এন ইন্সটিটিউশন স্কুলে। পরে বহরমপুর কৃষ্ণনগর কলেজ ও কলকাতা রিপন কলেজ পড়াশোনা করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ডিগ্রি লাভ করেন।

তাঁর লেখালেখির সূচনা ১৯৪০ দশকের গোড়ার দিকে। ১৯৪২-এ দেশ পত্রিকায় প্রথম গল্প “আবর্তন” লিখে তিনি সকলের নজর কাড়েন। ১৯৪৫-এ প্রকাশিত হয় তার প্রথম উপন্যাস দিনগুলি মোর। উল্টোরথ পত্রিকায় ১৯৫৬ সালে প্রকাশিত হয় তাঁর একটি বড়গল্প, যার নাম “চেনামুখ“ । এ গল্পের আখ্যান ছিল উদ্বাত্তদের অসহনীয় জীবন সংগ্রাম। বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটক এ গল্পের কাহিনী অবলম্বনে তৈরী করে একটি চলচ্চিত্র যার নাম “মেঘে ঢাকা তারা”। এ চলচ্চিত্রটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে এবং শক্তিপদ রাজগুরুকে জনসাধারণ্যে পরিচিত করে তোলে। ঋত্বিক ঘটকের প্রশিক্ষণে এ চলচ্চিতের চিত্রনাট্য লিখেছিলেন শক্তিপদ নিজেই।

তাঁর নয়া বসত” গল্পের কাহিনী অবলম্বনে থেকে শক্তি সামন্ত নির্মাণ তৈরি করেন “অমানুষ” ছবিটি যা ১৯৭৫ সালে মুক্তি লাভ করে এবং জনপ্রিয়তা অর্জন করে। ১৯৮১-তে শক্তি সামান্ত তাঁর আরেকটি গল্প নিয়ে দ্বিতীয় একটি চলচ্চিত্র নির্মাণ করেন যার নাম ছিল “অমানুষ”। এ ছবিটির হিন্দি সংস্করণের নাম রাখা হয় “বারসাত কি এক রাত” এবং তা ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। অন্যায় অবিচার শক্তিপদ রাজগুরুর উপন্যাস নিয়ে তৈরী আরেকটি চলচ্চিত্র।

ছোটদের জন্য তিনি অনেক উপন্যাস লিখেছেন। এ সবের কেন্দ্রীয় নায়ক “পটলা” বেশ খ্যাতি লাভ করেছিল।
Search Tags : Download Patla Samagra 2, Patla Samagra 2 by Shaktipada Rajguru, Patla Samagra 2 free download, Patla Samagra 2 pdf download, Potla Samagra 2 pdf, Potla Somogro 2 download, পটলা সমগ্র ২, পটলা সমগ্র ২ free download

No comments:

Post a Comment

Popular Posts

Random Bengali Comics Books

More Recent Books

View More (50 Recent Added Books List)

Total Pageviews

Contact Us

Name

Email *

Message *