Friday, April 17, 2020

Hirer Angti - Shirshendu Mukhopadhyay | হীরের আংটি - শীর্ষেন্দু মুখোপাধ্যায়

Hirer Angti - Shirshendu Mukhopadhyay  (pdfbengalibooks.blogspot.com)


BOOK DETAILS

        Book Name : Hirer Angti | হীরের আংটি
        Author Name : Shirshendu Mukhopadhyay | শীর্ষেন্দু মুখোপাধ্যায়

        Book Category : Advuture SeriesBengali Novels
        Book Language : Bengali
        Book Pages : 73 Pages
        Book Size : 5.04 MB


About Book :
                      ‘হিরের আংটি’ উপন্যাসের শুরুতেই দেখানো হয়, এক গ্রীষ্মের দুপুরে ষষ্ঠী নামের এক চোর কী চুরি করা যায় সে মতলব আঁটতে থাকে। এমন সময় সে এক ছেলের দেখা পায়। ছেলেটি পাড়ায় নতুন। তবে ষষ্ঠী ছেলেটির বেশভূষা দেখে বেশ হতাশ হয়। কারণ, তাকে দেখে মনে হচ্ছিলো না যে তার কাছে দামি কিছু থাকতে পারে। কিন্তু হঠাৎ ছেলেটির আঙুলের দিকে চোখ যেতেই ষষ্ঠী চমকে উঠে। ষষ্ঠীর অভিজ্ঞ চোখের বুঝতে কোন অসুবিধা হয় না, ছেলেটির হাতে থাকা আংটিটি খাঁটি সোনার এবং সেখানে যে পাথর বসানো তা হিরেও হতে পারে। সেই থেকে শুরু হল মূল কাহিনী, হিরের আংটি নিয়ে ইঁদুর-দৌড়। ষষ্ঠী ছেলেটির কাছে থেকে আংটিটি নেয়ার ফন্দি আঁটতে থাকে। আর ওদিকে দেখা যায়, ছেলেটি তার প্রয়াত দাদার কথা অনুযায়ী এই গ্রামে এসেছে রতন বাঁড়ুজ্যের কাছে। কিন্তু রাশভারী মানুষ রতন বাঁড়ুজ্যে ছেলেটিকে দেখে কেমন যেন থতমত খেয়ে যায়। তারপর ধীরে ধীরে বেরিয়ে আসতে থাকে অনেক পুরনো কাহিনী। দেখা যায়, ছেলেটির দাদার কাছে রতন বাঁড়ুজ্যে প্রতিজ্ঞাবদ্ধ যে ছেলেটি আসলে তাকে তার সব কিছু দিয়ে দিতে হবে। কারণ, তার এ সকল সম্পদ আসলে ছেলেটির দাদার। বিপদে পড়ে তার কাছে দেয়া হয়েছে গচ্ছিত রাখার জন্যে। আরও জানা যায়, রতন বাঁড়ুজ্যের কাছেও ছেলেটির আঙুলের আংটিটির মত একটি হিরের আংটি আছে। এবং এই আংটি দুটি মন্দিরের সিংহাসনের নিচের মাটি খুঁড়ে পাওয়া গুপ্তধন। এই আংটি দুটির ব্যাপারে আরেকটি মজার তথ্য হল, এই আংটি দুটি বৈশাখী অমাবস্যার রাত ছাড়া অন্য কোন সময় যদি সেই রহস্যময় ছেলেটির বংশের বাহিরের কেউ দেখে তাহলে সে অন্ধ হয়ে যাবে। এদিকে সেই রাতটি ছিল বৈশাখী অমাবস্যার রাত। আর সে রাতে একের পর এক ঘটনা ঘটতে থাকে। ষষ্ঠী প্রথমে জানালার গ্রিল কেটে সে আংটি ছেলেটির কাছে থেকে চুরি করে কালী স্যাকরার কাছে দেয়। কিন্তু কালী স্যাকরাও আংটিটি নিজের কাছে রাখতে পারে না। তার দোকান থেকে ডাকাতি হয়ে যায়। শেষ পর্যন্ত এই আংটিটি কে পাবে? রতন বাঁড়ুজ্যের সম্পত্তিরই বা কী হবে? এসব জানতে হলে পাঠককে এই অসাধারণ উপন্যাসটি পড়তে হবে।

শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের লেখার সবচেয়ে শক্তিশালী দিক হল তাঁর অসাধারণ সাবলীল বর্ণনাভঙ্গি যা খুব সহজেই পাঠককে উপন্যাসের কাহিনীর সাথে একাত্ম হতে সাহায্য করে। ‘হিরের আংটি’ উপন্যাসটির কাহিনী খুবই দ্রুতগতির এবং অসাধারণ রোমাঞ্চে ভরপুর। তাই এই উপন্যাসটি পড়ার সময় পাঠক প্রতিটি মুহূর্ত উপভোগ করবেন বলেই আমার বিশ্বাস। কিশোরদের জন্যে লেখা হলেও এই উপন্যাসটি সব বয়সের অ্যাডভেঞ্চার-প্রিয় পাঠকদের ভালো লাগবে বলেই আমার ধারণা।

আশা করছি, শীর্ষেন্দু মুখোপাধ্যায় এর হীরের আংটি বইটি পড়ে আপনাদের ভালো লাগবে।  শীর্ষেন্দু মুখোপাধ্যায় (Shirshendu Mukhopadhyay) এর অন্যান্য বাংলা বই ডাউনলোড করতে আমাদের সাইট ভিজিট করুন আর বনি বইটি আপনাদের কেমন লাগলো তা জানতে ভুলবেন না।


Read Online or Download Link : Hirer Angti | হীরের আংটি

Another Download Link : Hirer Angti | হীরের আংটি


লেখক সম্পর্কে: শীর্ষেন্দু মুখোপাধ্যায়

শীর্ষেন্দু মুখোপাধ্যায় একজন ভারতীয় বাঙালি সাহিত্যিক, যিনি শিশু ও প্রাপ্তবয়স্কদের জন্য গল্প লিখে থাকেন। শীর্ষেন্দু মুখোপাধ্যায় ১৯৩৫ খ্রিস্টাব্দের ২রা নভেম্বর ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির অন্তর্গত ময়মনসিংহে জন্মগ্রহণ করেন। যেখানে তাঁর জীবনের প্রথম এগারো বছর কাটে এবং ভারত বিভাজনের সময় তাঁর পরিবার কলকাতা চলে আসে। তার প্রথম গল্প জলতরঙ্গ শিরোনামে ১৯৫৯ খ্রিস্টাব্দে দেশ পত্রিকায় প্রকাশিত হয়। ছোটদের জন্য লেখা তার প্রথম উপন্যাস মনোজদের অদ্ভুত বাড়ি এবং তার সৃষ্ট একটি কাল্পনিক চরিত্র নাম ফটিক। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। শীর্ষেন্দু একজন বিদ্যালয়ের শিক্ষক হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। বর্তমানে তিনি আনন্দবাজার পত্রিকা ও দেশ পত্রিকার সঙ্গে জড়িত।

No comments:

Post a Comment

Popular Posts

Random Bengali Comics Books

More Recent Books

View More (50 Recent Added Books List)

Total Pageviews

Contact Us

Name

Email *

Message *